৪০তম বিসিএস প্রিলিতে Clause অাসলে ১ নাম্বার মিস নাই

৪০তম বিসিএস প্রিলিতে Clause অাসলে ১ নাম্বার মিস নাই!
-------------------------
এই কঠিন Clause কিভাবে শর্টকাট পরীক্ষা হলে বের করবেন এই বিষয়ে দু' একটি গোপন কথা বলি। Clause অাছে মোট=৩ টা। 1) Noun Clause 2) Adjective Clause 3) Adverbial Clause। পরীক্ষায় অপশন থাকে ৪ টা করে। অর্থাৎ ক, খ, গ,ঘ। তাহলে ৪ টি অপশনে মাত্র তিনটি Clause বসবে বাকি যে অপশন থাকবে তা বাদ দিবেন। এই একটি অপশন বাদ দেওয়ার কারণে অাপনার কাজ ৫০% হয়ে গেছে। এবার কাজেই কথায় অাসি। কোন Clause কোন উপায়ে শর্টকাট বের করবেন।
(1) Noun Clause: এই Clause-এ Underline এর বরাবর It বসিয়ে যদি বাক্যটি পূর্ণ হয় তবে বুঝবেন এটি অবশ্যই Noun Clause। অাপনাকে Verb এর অাগে, পরে, পিছনে, preposition এর পরে কিংবা Appositive হিসেবে এই ৬টি জায়গায় Noun Clause বসে এই লজিক শিখতে হবে না অার। শুধু It বসিয়ে বাক্য পূর্ণ হলেই Noun Clause। যেমন-
(১) (That he is a criminal) is known to all.
(২) We don't know (what he is talking about.)
এখানে (১) ও (২) নং এ ব্রাকেট এর পরিবর্তে It বসালে বাক্য পূর্ণ হবে অর্থাৎ Noun Clause। যেমন- (1) It is known to all. (2) We don't know it.
(2) Adjective Clause: Underlined অংশটি হাতের অাঙ্গুল দিয়ে ঢেকে দিয়ে যদি বাক্য পূর্ণ তখন বুঝবেন অবশ্যই Adjective Clause। যেমন--
(১) The boy (who doesn't know to manner) is my brother.
এখানে Underline অংশটি একপাশে রেখে দিলে হয়=The boy is my brother। বিশ্বাস নাহলে বই খুলে নিজে দেখুন!!
(3) Adverb Clause: এটি চেনা অত্যন্ত সোজা। কারণ তিনটি অপশন থেকে It দিয়ে বা অাঙ্গুলে চেপে ধরলেও Noun Clause, Adjective Clause কোনটিই না হলে ধরে নিবেন ১০০% Clause টি Adverbial Clause।
----------
ঊর্মি,চৌধুরী।
বি:দ্র: নিজে শিখুন অন্যকে শিখান।

Catagories