শিক্ষা কাকে বলে ? শিক্ষার সংজ্ঞা, ধারণা এবং লক্ষ্য ও উদ্দেশ্য

কয়েকজন শিক্ষাবিদের মতে শিক্ষার সংজ্ঞা

প্লেটো শিক্ষাকে সনাক্ত করেছেন ন্যায় বিচার অর্জনের উপায় হিসেবে। তিনি বলেছেন, “শিক্ষা হলো ব্যক্তিগত এবং সামাজিক ন্যায়বিচার উভয়ই অর্জনের উপায়”। শিক্ষা সামাজিক ন্যায়বিচারের উপায় হলেও সামাজিক সাফল্যের মাধ্যম নয় বরং এটি এমন একটি পথ যা সত্যের কাছে পৌঁছে দেয়”।

অ্যারিস্টটল বলেছেন, “সুস্থ দেহে সুস্থ মন তৈরির নামই শিক্ষা”।

জন ডিউই How We Think বইয়ে লিখেছেন, শিক্ষা হলো জীবনযাপনের প্রক্রিয়া তবে ভবিষ্যতে জীবনযাপনের প্রস্তুতি নয়।

মার্টিন লুথার কিং জুনিয়র বলেন, শিক্ষা কোনো ব্যক্তিকে পরিবর্তন করে পরীক্ষানিরীক্ষা করে মিথ্যা থেকে সত্য, অবাস্তব থেকে বাস্তব, কল্পনা থেকে প্রকৃতকে আলাদা করতে সক্ষম করে তোলে।

এফ. জে. ব্রাউন শিক্ষা সম্পর্কে বলেন, “শিক্ষা এমন একটি প্রক্রিয়া যা কারো জন্ম থেকে শুরু হয়ে জীবনব্যাপী চলতে থাকে। শিক্ষাই জীবন, পুরোটা জীবনই শিক্ষা”।

বি. এফ. স্কিনার বলেছেন, “শিক্ষা মানে বৃদ্ধি আর বৃদ্ধি মানে হলো বহুমুখী বিকাশ”।

জোহান হেইনরিখ পেস্তালতজির মতে, “শিক্ষা হলো মানুষের অন্তর্নিহিত শক্তির স্বাভাবিক, সুষম ও প্রগতিশীল বিকাশ”।

জন ফ্রেডারিক হার্বার্ট বলেছেন, “মানুষের নৈতিক চরিত্রের বিকাশ সাধন হলো শিক্ষা”।

স্বামী বিবেকানন্দ বলেছেন, “শিক্ষা হলো মানুষের অন্তর্নিহিত মহত্বের বিকাশ”।

উইকিপিডিয়া বলে:

শিক্ষা হ'ল শিক্ষার সুবিধার প্রক্রিয়া বা ডেটা, দক্ষতা, মূল্যবোধ, নৈতিকতা, বিশ্বাস এবং অভ্যাস অর্জনের প্রক্রিয়া। শিক্ষামূলক পদ্ধতিগুলির মধ্যে পাঠদান, প্রশিক্ষণ, গল্প বলা, আলোচনা এবং নির্দেশিত গবেষণা অন্তর্ভুক্ত। শিক্ষা প্রায়শই প্রশিক্ষকদের সহায়তায় পরিচালিত হয়, তবে, শিক্ষণকারীরা নিজেরাই শিক্ষিত করতে পারেন। শিক্ষা আনুষ্ঠানিক বা অনানুষ্ঠানিক সেটিংগুলিতে এবং যে কোনও অভিজ্ঞতা যার চিন্তাভাবনা, অনুভূতি, বা ক্রিয়াকলাপকে শিক্ষামূলক বলে বিবেচনা করা যেতে পারে তার গঠনমূলক প্রভাব ফেলতে পারে। পাঠদানের পদ্ধতিটিকে শিক্ষাদান বলা হয় ...

আনুষ্ঠানিক শিক্ষা সাধারণত প্রিস্কুল বা কিন্ডারগার্টেন, গ্রেড স্কুল, লিসিয়াম পরে কলেজ, বিশ্ববিদ্যালয় বা শিক্ষানবিশ হিসাবে এই ধরণের মধ্যে আনুষ্ঠানিকভাবে বিভক্ত হয়।


কিছু সরকার এবং তাই জাতিসংঘ কর্তৃক শিক্ষার অধিকারকে স্বীকৃতি দেওয়া হয়েছে। [ক] বেশিরভাগ অঞ্চলে একটি নির্দিষ্ট বয়স পর্যন্ত শিক্ষা বাধ্যতামূলক। শিক্ষার সংস্কারের জন্য এবং বিশেষত টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনের লক্ষ্যে বৈশ্বিক উদ্যোগের সাথে প্রমাণ ভিত্তিক শিক্ষার জন্য একটি আন্দোলন চলছে, যা সবার জন্য মানসম্পন্ন শিক্ষার প্রচার করে...


শিক্ষার অর্থ কী?

শিক্ষা হ'ল শিক্ষার সুবিধার প্রক্রিয়া বা ডেটা, দক্ষতা, মূল্যবোধ, নৈতিকতা, বিশ্বাস এবং অভ্যাস অর্জনের প্রক্রিয়া। শিক্ষামূলক পদ্ধতিগুলির মধ্যে পাঠদান, প্রশিক্ষণ, গল্প বলা, আলোচনা এবং নির্দেশিত গবেষণা অন্তর্ভুক্ত। পাঠদানের পদ্ধতিটিকে শিক্ষাদান বলা হয় 


শিক্ষা কী এবং কীভাবে এটি গুরুত্বপূর্ণ?

আশেপাশে একটি পড়াশোনা করা লোককে ভাবতে, অনুভব করতে এবং এমনভাবে আচরণ করতে সহায়তা করে যা তাদের সাফল্যে অবদান রাখে এবং কেবল তাদের ব্যক্তিগত তৃপ্তিই নয়, বরং তাদের সম্প্রদায়েরও উন্নতি করে। এছাড়াও, শিক্ষা একটি মানুষের ব্যক্তিত্ব, চিন্তাভাবনা, অন্যের সাথে আচরণ করে এবং জীবন অভিজ্ঞতার জন্য মানুষকে প্রস্তুত করে।

3 ধরণের শিক্ষা কি?


প্রথাগত শিক্ষা ,অনানুষ্ঠানিক শিক্ষা এবং অপ্রাতিষ্ঠানিক নামে তিনটি প্রধান ধরণের শিক্ষা রয়েছে। এই ধরণের প্রতিটি নীচে আলোচনা করা হয়।

Catagories