মরু পঙ্গপাল আক্রমনের বর্তমান ভয়াবহতা

 মরু পঙ্গপাল 


শিংযুক্ত ঘাসফড়িঙের অনেক গুলো প্রজাতির মধ্যে একটি হল মরুভূমি পঙ্গপাল। এই পঙ্গপাল গুলি ভিন্ন ভিন্ন পরিবেশে আচরনের পরিবর্তনের মাধ্যমে অভিযোজনে সক্ষম। মরু পঙ্গপাল গুলি ঘন সঙ্গবদ্ধ হয় এবং ঝাঁক বদ্ধ হয়ে বহুদূর অবধি গমন করতে পারে।

মরু পঙ্গপালের জীবন কাল

পঙ্গপাল ৩ থেকে ৫ মাস অবধি বেঁচে থাকতে পারে। যদিও তা স্থানীয় আবহাওয়া ও বাস্তুতান্ত্রিক পরিবেশের ওপর নির্ভর করে।

মরু পঙ্গপালের পরিবহন ক্ষমতা

মরু পঙ্গপাল গুলি বাতাসে সাথে ঘণ্টায় ১৬ থেকে ১৯ কিমি বেগে উড়তে পারে। মরু পঙ্গপালের ঝাঁক গুলি এক দিনে প্রায় ৫ থেকে ১৩০ কিমি বা তারও বেশি দূরত্ব অতিক্রম করতে পারে। এগুলি বাতাসে অনেক সময় ধরে উড়তে সক্ষম। যেমন – এরা ৩০০ কিমি দীর্ঘ লোহিত সাগর সহজেই উড়ে পার করে দেয়।  

মরু পঙ্গপালের খাদ্য

একটি প্রাপ্ত বয়স্ক পঙ্গপাল প্রতি দিন তার ওজনের সমান খাবার খায়। যা প্রায় ২ গ্রামের সমান। এক বর্গকিমি এলাকা জুড়ে বিস্তৃত এক একটি পঙ্গপালের ঝাঁকে প্রায় ৮ কোটি বা ৮০ মিলিয়ন পঙ্গপাল থাকে। এই পরিমান পঙ্গপাল ১ দিনে প্রায় ৩৫ হাজার মানুষের খাবার খায়।

মরু পঙ্গপালের বেঁচে থাকার পক্ষে আদর্শ পরিবেশ    
     
DESERT LOCUST
যেখানে পঙ্গপালর বেঁচে থাকার আদর্শ পরিবেশ থাকে সেখানে পঙ্গপালের সংখ্যা বৃদ্ধি পায় এবং যেখানে অনুকূল পরিবেশের অভাব থাকে সেখানে  স্বাভাবক মৃত্যু জনিত কারণে বা পরিব্রাজনে ফলে এদের সংখ্যা হ্রাস পায়।

মরু পঙ্গপালের বেঁচে থাকার অনুকূল পরিবেশ – ক) ভূ-পৃষ্ট থেকে ১০ থেকে ১৫ সেমি নিচে আদ্র বেলে মাটি বা বেলে-দোয়াস মাটির উপস্থিতি। খ) ডিম পাড়ার জন্য ফাঁকা জায়গা   গ) খাদ্যের জন্য সবুজ উদ্ভিদের প্রাচুর্য।

মরু পঙ্গপাল প্রভাবিত অঞ্চল

মরু ও মরু প্রায় আফ্রকা, পূর্ব ও দক্ষিন-পশ্চিম এশিয়ার মোট ৩০ টিরও বেশি দেশ খুব অল্প সময়ের মধ্যেই পঙ্গপালের দ্বারা প্রভবিত হয়েছে।
EFFECTED AREA OF DESERT LOCUSTS
পূর্ব আফ্রিকা - ২০২০ সালের প্রথম দিকে আদর্শ জলবায়ু গত পরিবেশ উপস্থিতি পূর্ব আফ্রকা, দক্ষিন-পশ্চিম এশিয়া ও লোহিত সাগরের পাশ্ববর্তী এলাকায় পঙ্গপালের প্রজননে সাহায্য করেছে। এর দ্বারা পূর্ব আফ্রিকার কেনিয়া, ইথিওপিয়া ও সোমালিয়া বেশি প্রভাবিত হয়েছে।


আরবীয় উপদ্বীপ - আরবীয় উপদ্বীপের ইমেন, ওমান ও সৌদি আরব পঙ্গপালের আক্রমনের সম্মুখিন হয়েছে।

দক্ষিন-পূর্ব এশিয়া – ইরান, পাকিস্তান ও বর্তমানে ভারতবর্ষ পঙ্গপালের আক্রমনের সম্মুখিন হচ্ছে। ভারতের প্রথম রাজ্য হিসাবে রাজস্থান এর দ্বারা প্রভাবিত হয় এবং পশ্চিম মুখী বায়ুর দ্বারা এগুলি বর্তমানে মধ্যপ্রদেশ এসে উপস্থিত হয়েছে ও ভবিষ্যতে পঙ্গপাল গুলি পূর্ব ভারতের বিহার, ওড়িশা ও পশ্চিমবঙ্গে তান্ডব চালাবে বলে অনুমান করা হচ্ছে।
PATH OF DESERT LOCUST IN INDIA
বর্তমান পরিস্থিতি 

ডিসার্ট লোকাস্ট এর প্রভাবে পূর্ব আফ্রিকার কেনিয়া, ইথিওপিয়া ও সোমালিয়া প্রভৃতি দেশ বর্তমানে খাদ্য সংকটের মতো ভয়ংকর উদ্বেগ জনক পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

যে সব দেশ গুলিতে গ্রীষ্মকালে অর্থাৎ জুন জুলাই মাসে নতুন কৃষি ফসল বপন কারা হয়, সেই সব দেশ গুলিতে এই পঙ্গপাল গুলির প্রযোজনীয় খাদ্য মজুত থাকায় প্রজননের মাধ্যমে এদের দ্রুত বৃদ্ধির সম্ভাবনা প্রবল। যেমন – ভারতবর্ষ, বাংলাদেশ ও পাকিস্তানে গ্রীস্মকালীন ফসল রোপন করা হয় যা পঙ্গপাল কে আকর্ষন করে খাদ্য সংকট জনিত ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি করতে পারে। বর্তমানে এই সব দেশ গুলি পঙ্গপালের আক্রমনের সম্মুখীন হয়েছে।

Catagories