জাতীয় বিশ্ববিদ্যালয়ের রিলিজ স্লিপ আবেদন পদ্ধতি ২০২১

 জাতীয় বিশ্ববিদ্যালয় রিলিজ স্লিপ ২০২০-২১

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে যারা অনার্স ভর্তি ২০২১ আবেদন করে প্রথম ও দ্বিতীয় মেধা তালিকায় সুযোগ পায়নি বা সুযোগ পেয়েও যারা ভর্তি হয় নি। তারা জাতীয় বিশ্ববিদ্যালয়ে রিলিজ স্লিপ এর জন্য আবেদন করতে পারে।


রিলিজ স্লিপের আবেদন লিংকঃ

রিলিজ স্লিপে আবেদন করতে হলে আপনাকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের এডমিশন ওয়েবসাইটে প্রবেশ করে রোল ও পিন দিয়ে লগিন করে আবেদন করতে হবে। আবেদন করতে এখানে admission.nu.edu.bd লিংকে প্রবেশ করুন।



জাতীয় বিশ্ববিদ্যালয় কয়টি রিলিজ স্লিপ প্রকাশ করে?

বিগত কয়েক বছরের পর্যালোচনায় দেখা যায় জাতীয় বিশ্ববিদ্যালয় সচারাচর দুটি রিলিজ স্লিপ প্রকাশ করে থাকে। যথাঃ প্রথম রিলিজ স্লিপ এবং দ্বিতীয় রিলিজ স্লিপ। জাতীয় বিশ্ববিদ্যালয়ের রিলিজ স্লিপের বিস্তারিত তথ্য জানা না থাকলে এই নিবন্ধনটি আপনার জন্য। ক্যাম্পাসটাইমসবিডি জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল তথ্য প্রকাশ করে থাকে।



প্রথম রিলিজ স্লিপে আবেদন ও ফলাফলঃ


জাতীয় বিশ্ববিদ্যালয় প্রথম রিলিজ স্লিপের জন্য আলাদা নোটিশ প্রকাশ করে থাকে। এরপরে নিদির্ষ্ট সময়ের মধ্যে রিলিজ স্লিপের আবেদন করতে হবে। আবেদন কপি কলেজে জমা দেওয়ার কোন দরকার নেই, আবেদন কপি নিজের কাছে রেখে দিতে হবে। ভর্তির জন্য দরকার হবে।

ফলাফল দেখা আগের মতই অর্থাৎ প্রথম মেধা তালিকা বা দ্বিতীয় মেধা তালিকার মত অনলাইনে বা এসএমএস করে ফলাফল দেখতে পারবেন।



দ্বিতীয় রিলিজ স্লিপে আবেদন ও ফলাফলঃ



জাতীয় বিশ্ববিদ্যালয় দ্বিতীয় রিলিজ স্লিপের জন্য আলাদা নোটিশ প্রকাশ করে থাকে। নিদির্ষ্ট সময়সীমার মধ্যে আপনাকে দ্বিতীয় রিলিজ স্লিপের আবেদন করতে হবে। সময় অতিক্রম হলে আর আবেদন করতে পারবেন না। তবে, আপনি প্রথম রিলিজে চান্স পেয়ে বিষয়/কলেজ পছন্দ বা ভর্তি না হলে দ্বিতীয় রিলিজ স্লিপে আবেদন করতে পারবেন। আগের মত আপনাকে অবশ্যই ৫ টি কলেজে আবেদন করতে হবে। উল্লেখ্য, ৫ টি কলেজে আলাদা আলাদা বিষয় পছন্দ করতে পারবেন।

দ্বিতীয় রিলিজ স্লিপের ফলাফল আগের নিয়মে এসএমএস বা অনলাইনে রোল এবং পিন দিয়ে দেখতে পারবেন।


জাতীয় বিশ্ববিদ্যালয় রিলিজ স্লিপে আসন সংখ্যা কত?

রিলিজ স্লিপের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয় প্রায় ১০ বা ৫ % আসন খালি থাকে। ভাগ্য ভালো হলে অনেকে রিলিজ স্লিপেও ভাল বিষয়ে ভর্তি হয়ে থাকে। আবার অনেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তির পরে অন্য বিশ্ববিদ্যালয়ে চান্স পেয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বাতিল করে। ফলে আসন কম বেশি হয়ে থাকে।


রিলিজ স্লিপ কী?

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য প্রথম পর্যায়ে আসন না পেয়ে পরবর্তীতে ভর্তির জন্য একটি বিশেষ পদ্ধতি। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স থেকে শুরু করে ডিগ্রী, মাস্টার্স ভর্তিতে এই রিলিজ স্লিপের পদ্ধতি রয়েছে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ১ম বর্ষ ভর্তি আবেদন করে যারা ১ম ও ২য় মেধাতালিকায় চান্স পাবে না, তারা আবার ৫টি কলেজে আবেদন করার সুযোগ পায়, আর এই আবেদনকে রিলিজ স্লিপে আবেদন বলে।


রিলিজ স্লিপের নিয়মঃ

যখন কোন আবেদনকারী প্রথম বা দ্বিতীয় মেধা তালিকায় আসন পাবে না অথবা আসন পেয়েও ভর্তি হবে না বা ভর্তি বাতিল করেছে তারা অনলাইনে রিলিজ স্লিপে আবেদন করতে পারবে।


রিলিজ স্লিপ ২০২০-২১ঃ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তি ২০২১ রিলিজ স্লিপের আবেদন শুরু হলে ক্যাম্পাসটাইমসবিডি তা বিজ্ঞপ্তিসহ প্রকাশ করবে। উল্লিখিত পদ্ধতিতে রিলিজ স্লিপে আবেদন আবেদন করলেই হবে।


রিলিজ স্লিপে যারা আবেদন করতে পারেঃ

ক) ১ম ও ২য় মেধা তালিকায় স্থান পায়নি;

খ) ১ম বা ২য় মেধা তালিকায় স্থান পেয়েও ভর্তি হয়নি

গ) মেধা তালিকায় ভর্তি হয়ে পরবর্তীতে ভর্তি বাতিল করবে,তারা রিলিজ স্লিপে আবেদন করার সুযোগ পাবেন।

রিলিজ স্লিপে কয়টি কলেজে আবেদন করতে পারেঃ

সিট খালি থাকা সাপেক্ষে, চাইলে পূর্বে আবেদনকৃত কলেজসহ মোট ৫টি কলেজে রিলিজ স্লিপে আবেদন করা যাবে। ৫টির কম বা বেশি কলেজে আবেদন করা যাবে না। অর্থাৎ কেউ ইচ্ছে করলে ১ টি বা কলেজে আবেদন করতে পারবে না। তাকে অবশ্যই ৫ টি কলেজে আবেদন করতেই হবে। রিলিজ স্লিপে আবেদন করার পর আবেদন ফর্ম কলেজে জমাদানের প্রয়োজন নেই।


রিলিজ স্লিপে ভর্তি হতে কত টাকা লাগবে?

প্রথম মেধা তালিকা বা দ্বিতীয় মেধা তালিকার মত রিলিজ স্লিপেও একই টাকা লাগবে ভর্তি হতে। জেনে রাখা উচিত, সরকারি কলেজে ৫০০০ এর মত এবং বেসরকারি কলেজর ১০০০০ হাজারের মত লাগতে পারে।


জাতীয় বিশ্ববিদ্যালয় রিলিজ স্লিপ ২০২০-২১ সম্পর্কিত বিস্তারিত তথ্যঃ

যে সকল আবেদনকারী মেধা তালিকায় স্থান পাবে না, ভর্তি বাতিল করবে অথবা মেধা তালিকায় স্থান পেয়েও বরাদ্দকৃত বিষয়ে ভর্তি হবে না, সে সকল আবেদনকারী বিষয়ভিত্তিক শূন্য আসন সাপেক্ষে পাঁচটি কলেজে আলাদাভাবে বিষয় পছন্দক্রম নির্ধারণ করে রিলিজ স্লিপের জন্য আবেদন করতে পারবে।


আমি অনার্সে আবেদন করিনি, আমি কি রিলিজ স্লিপে আবেদন করতে পারব?

যারা অনার্স কোর্সে আবেদন করেনি বা আবেদন করে টাকা পরিশোধ করে পরবর্তী নিয়ম অনুসরণ করেনি তারা রিলিজ স্লিপে আবেদন করতে পারবে না। এছাড়া, কলেজ কর্তৃক যে সকল আবেদনকারীর প্রাথমিক আবেদন নিশ্চয়ন করা হবে না, সে সকল আবেদনকারী রিলিজ স্লিপে আবেদন করতে পারবে না।


রিলিজ স্লিপে আবেদন পদ্ধতিঃ

রিলিজ স্লিপে আবেদনের জন্য আবেদনকারীকে ভর্তি বিষয়ক ওয়েবসাইটের (www.nu.ac.bd/admissions) Applicant Login অপশনে Honours Login লিংকে গিয়ে সঠিক রোল নম্বর ও পিন এন্ট্রি দিতে হবে। এক্ষেত্রে আবেদনকারীর নাম ও অন্যান্য তথ্যসহ রিলিজ স্লিপের আবেদন ফরম ওয়েবসাইটে প্রদর্শিত হবে।


রিলিজ স্লিপে কলেজ ও বিষয় পছন্দক্রম নির্ধারণঃ

রিলিজ স্লিপে আবেদনের জন্য College Selection Option এ গিয়ে আবেদনকারী তার পছন্দ অনুযায়ী কলেজ Select করলে ঐ কলেজের বিষয়ভিত্তিক শূন্য আসনের তালিকা ও তার Eligible বিষয়ের তালিকা দেখতে পাবে। এ পর্যায়ে আবেদনকারী তার Eligible বিষয়ের তালিকা থেকে নতুন করে পছন্দক্রম নির্ধারণ করে এন্ট্রি দিবে। এভাবে একজন আবেদনকারী তার পছন্দ অনুযায়ী মোট পাঁচটি কলেজে পর্যায়ক্রমে বিষয় পছন্দক্রম নির্ধারণ করে রিলিজ স্লিপের আবেদন ফরম পূরণ করবে।


রিলিজ স্লিপের আবেদন ফরম চূড়ান্তকরণঃ

সঠিক তথ্যসহকারে ফরম পূরণ করে Submit Application অপশনে ক্লিক করলে আবেদনকারী তার নাম, প্রাথমিক আবেদনের রোল নম্বর কলেজের নাম ও বিষয় পছন্দক্রমসহ একটি নতুন আবেদন ফরম ওয়েবসাইটে দেখতে পাবে। উক্ত ফরমটি Download করে A4 (8.5×11”) অফসেট সাদা কাগজে প্রিন্ট / pdf কপি সংগ্রহ করতে হবে তবে এটি আবেদন ফরমে উল্লিখিত কলেজসমূহে জমা দিতে হবে না বা কোন ফি প্রদান করতে হবে না ।


রিলিজ স্লিপের আবেদন ফরম বাতিলকরণঃ

রিলিজ স্লিপের আবেদন ফরম চূড়ান্তকরণের পরেও কোন আবেদনকারী তার আবেদন ফরমে কলেজ/বিষয়ের পছন্দক্রম সংশোধন বা পরিবর্তন করতে ইচ্ছুক হলে তাকে Applicant Login অপশনে Honours Login লিংকে গিয়ে সঠিক রোল নম্বর ও পিন এন্ট্রি দিতে হবে। এ পর্যায়ে আবেদনকারীকে Cancel Release Slip অপশনে গিয়ে Click to Generate the Security key ক্লিক করতে হবে। এ সময়ে আবেদনকারী তার আবেদন ফরমে উল্লিখিত ব্যক্তিগত মোবাইল নম্বরে SMS এর মাধ্যমে One Time Password (OTP) পাবে। এই OTP এন্ট্রি দিয়ে আবেদনকারী তার আবেদন ফরমটি বাতিলপূর্বক নতুন করে রিলিজ স্লিপের আবেদন ফরম পূরণ করতে পারবে। আবেদনকারী এ সুযোগ কেবল একবারই পাবে।


রিলিজ স্লিপের ফলাফলঃ

রিলিজ স্লিপের ফলাফল নির্ধারিত সময়ে প্রকাশ করা হবে। রিলিজ স্লিপের মেধা তালিকায় স্থানপ্রাপ্ত শিক্ষার্থীদের বিষয় পরিবর্তনের কোন সুযোগ থাকবে না।


রিলিজ স্লিপের ভর্তি ফরম সংগ্রহঃ



আবেদনকারী রিলিজ স্লিপের মাধ্যমে তার নির্বাচিত কলেজে বিষয় বরাদ্দ পেলে ওয়েবসাইটের (www.nu.ac.bd/admissions) Honours Applicant’s Login অপশনে গিয়ে ভর্তির আবেদন ফরম প্রিন্ট/pdf কপি সংগ্রহ করবে। এছাড়া আবেদনকারীকে রেজিস্ট্রেশন ফি বাবদ ৪৮৫/- (চারশত পঁচাশি) টাকা সংশ্লিষ্ট কলেজ কর্তৃক নির্ধারিত মোবাইল ব্যাকিং এর মাধ্যমে জমা দিতে হবে। সংশ্লিষ্ট কলেজ যে সকল শিক্ষার্থীর রিলিজ স্লিপের চূড়ান্ত ভর্তি অনলাইনে নিশ্চয়ন করবে সে সকল শিক্ষার্থীকে SMS এর মাধ্যমে তা জানিয়ে দেয়া হবে।

Catagories